ধূমপান ছাড়ার সহজ ৫টি উপায়….

ধূমপান ছেড়ে দেওয়ার ১০ বছর পর ফুসফুস ক্যানসারের ঝুঁকি আগের তুলনায় অর্ধেকে নেমে আসে। এক বছর পরই কমে যায় হৃদ্রোগের ঝুঁকি। পাঁচ বছরের মাথায় মুখ, গলা ও খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি অর্ধেক হয়ে যায়। তাই আপনি ধূমপায়ী হলে, এখনো সময় আছে পুরোপুরি তা বর্জন করার। কিন্তু কীভাবে কাজটা করবেন?

Image result for quit smoking

১।  প্রথমে সিদ্ধান্ত নিন কেন আপনি ধূমপান ছাড়ছেন? একটা তালিকা তৈরি করুন—এই অভ্যাসের জন্য আপনার কী কী ক্ষতি হচ্ছে। এই তালিকায় রোগবালাই ছাড়া আরও বিষয় রাখতে পারেন। যেমন: সন্তানের পরোক্ষ ক্ষতি, আর্থিক ক্ষতি, প্রিয়জনের বিরক্তি ইত্যাদি।

Image result for quit smoking

২।  ধূমপান ছেড়ে দেওয়ার পর কিছু সমস্যা সৃষ্টি করতে পারে। একে বলে উইথড্রয়াল সিনড্রোম। প্রয়োজনে বিশেষজ্ঞ পরামর্শ নিন।

Image result for quit smoking

৩।  সিগারেট ছাড়ার জন্য আগে থেকে প্রস্তুতি ও সিদ্ধান্ত নিয়ে একটি শুভদিন বেছে নিতে পারেন। যেমন: জন্মদিন বা বিবাহবার্ষিকী বা সন্তানের জন্মদিন।

Image result for quit smoking

৪।  ধূমপান ছাড়ার পর হাত ও মন ব্যস্ত রাখার অন্য উপায় খুঁজে বের করুন। অবসরে বা অফিসে বসে পপকর্ন, বাদাম, চুইংগাম বা চানাচুর চিবোতে পারেন। হাঁটা বা ব্যায়াম বা সপ্তাহে কয়েক দিন জিম বা সাঁতার কাটতে পারেন। বারান্দা বা ছাদে বাগান করতে শুরু করে দিন।

Image result for chewing gum

৫।  সিগারেটের কথা মনে করিয়ে দেয় এমন সব কিছু, যেমন: অ্যাশট্রে, লাইটার, দেশলাই ইত্যাদি ফেলে দিন। সিগারেটের গন্ধ আছে এমন পুরোনো বিছানার চাদর, তোয়ালে, জামা-কাপড় ধুতে দিন। আপনজনদের সময় দিন, বেড়াতে যান, আড্ডা দিন। নতুন জীবন উপভোগ করতে শুরু করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *