ভারতের কাছে আত্মসমর্পণ করতে চান দাউদ ইব্রাহিম, তবে…শর্তানুযায়ী

ভারতের অপরাধ জগতের ইতিহাসের সবচেয়ে কুখ্যাত মাফিয়া ডন বলে পরিচিত পলাতক দাউদ ইব্রাহিম কাসকর ভারতে ফিরে আসতে আগ্রহী। তবে তা বেশ কিছু শর্তে। ১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণের মাস্টারমাইন্ড ছিল দাউদ ইব্রাহিম। ওই বিস্ফোরণে ২৫৭ জন নিহত হয়। 

ভারতসরকার এসব শর্ত মেনে নিলেই কেবল নির্বাসিত জীবনের ইতি টেনে মধ্যপ্রাচ্য থেকে তিনি ফিরে আসবেন নিজ দেশ ভারতে। দাউদ ইব্রাহিম গুরুতর অসুস্থ। তিনি তার নিজ দেশ ভারতের মাটিতেই শেষ নিশ্বাস ত্যাগ করতে চান। এটাই তার জীবনের শেষ চাওয়া।

 

Image result for daud ibrahim

দাউদ ইব্রাহিমের ব্যক্তিগত ও ভারতের প্রখ্যাত ফৌজদারি আইনজীবী শ্যাম কেশওয়ানির বক্তব্যের বরাত দিয়ে সংবাদ সংস্থা এনডিটিভি এখবর দিয়েছে। শ্যাম কেশওয়ানি দাউদ ইব্রাহিমের পরিবারের অন্যদেরও আইনজীবী।

কেশওয়ানি বলেন, তার মক্কেল দাউদ ইব্রাহিম আর বিদেশে পলাতক জীবন কাটাতে চান না। গুরুতর অসুস্থ তিনি স্বদেশে ফিরে আসতে চান। ফিরে এসে বিচারের মুখোমুখি হতে চান। তবে তার জীবনের নিশ্চিত নিরাপত্তা দানসহ ভারত সরকারকে কিছু শর্ত মানতে হবে।

Related image

শর্তগুলোর মধ্যে একটি শর্ত হলো, দেশে ফিরে ধরা দেবার পর তাকে অবশ্যই মুম্বাইয়ের আর্থার রোডের কেন্দ্রীয় কারাগারের (এআরসিজে) হাই-সিকিউর কারাকক্ষে রাখতে হবে।

এআরসিজেহচ্ছে মুম্বাইয়ের সেই কারাগার যেখানে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে টানা চার বছর রাখা হয়েছিল মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা ও ব্যাপক হত্যাযজ্ঞের খলনায়ক পাকিস্তানি তরুণ সন্ত্রাসী আজমল কাসবকে। এই কারাগারেই ২০০৮ সালে ফাঁসিতে ঝুলিয়ে এই নৃশংস পাকি জঙ্গির সাজা কার্যকর করা হয়।

Related image

 

রাজ ঠাকরের মন্তব্যটি ছিল রাখঢাকহীন ‘বিস্ফোরক মন্তব্য’। তাতে তিনি বলে দেন, দাউদ শুধু দেশে ফিরতেই চান না, এরই মধ্যে মোদী সরকারের সঙ্গে এ নিয়ে একটা রফা করার ব্যাপারে আলোচনাও এগিয়ে চলেছে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *