কোহলিকে একসময় দলে নিতে ঘোর অনিচ্ছুক ছিলেন ধোনি! বিস্ফোরক মন্তব্য দিলিপ বেঙ্গসরকার এর…

অধিনায়কত্ব হারানো মহেন্দ্র সিং ধোনিকে ভারতীয় দল থেকে ছেঁটে ফেলার দাবি অনেক দিনের। বয়স ৩৬ পেরিয়ে গেছে। সবচেয়ে বড় বিষয় আগের সেই ‘ফিনিশার’ ধোনির দেখা মিলছে না আর। তবে বর্তমান অধিনায়ক বিরাট কোহলি দুহাত দিয়ে আগলে রাখতে চাইছেন ধোনিকে। কোহলির কারণেই এখনো জাতীয় দলের হয়ে খেলতে পারছেন ধোনি, ভারতীয় ক্রিকেটে এই কথাটা ওপেন সিক্রেট।

Image result for Dilip Vengsarkar ...

কিন্তু একটা সময় কোহলির ক্ষেত্রে ঘটেছিল অনেকটা উল্টো ঘটনা। ধোনি যখন অধিনায়ক ছিলেন কোহলিকে ভারতীয় দলে নিতে চাননি তিনি। এমন মন্তব্য বিসিসিআইয়ের সাবেক প্রধান নির্বাচক দিলিপ বেঙ্গসরকার এর। শুধু ধোনি নয় তৎতকালীন ভারতীয় কোচ গ্যারি কারস্টেনও নাকি কোহলিকে দলে নিতে চাননি, এমন দাবিও করেছেন দিলিপ।

Related image

ঘটনাটা ২০০৮ সালের। ২০১১ বিশ্বকাপের জন্য দল গোছাতে চাইছিলেন ধোনি-কারস্টেন। সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষণদের ছেঁটে ফেলে সম্ভাবনাময় তরুণদের দলে সুযোগ দেয়া হচ্ছিল সেসময়। লক্ষ্য ২০১১ সালের বিশ্বকাপে যেন দারুণ এক দল দাঁড়িয়ে যায়। সে সময় নির্বাচকরা কোহলিকে দলে নেয়ার কথা বলেন। কিন্তু কোহলিকে দলে নিতে চাননি ধোনি-কারস্টেন। কারণ বর্তমানে বিশ্বের অন্যতম সেরা তারকার ব্যাটিং তখন দেখা হয়নি ধোনি-কারস্টেনদের। অপরীক্ষিত একজনকে সুযোগ দেয়ার পক্ষে ছিলেন না তারা।

Related image

 

সেই সময়কার কথা স্মরণ করে দিলীপ ভেনশংকর বলেন, ‘অনূর্ধ্ব-২৩ দলের অধিনায়ক ছিলেন কোহলি। আমাদের চার সদস্যের নির্বাচক কমিটির সবাই কোহলিকে দলে নেয়ার পক্ষে ছিলেন। কিন্তু ধোনি ও কারস্টেনের দাবি ছিল তারা বিরাটকে দেখেনি। আমি তাদেরকে বুঝাই যে আমি তাকে খুব কাছ থেকে দেখেছি এবং তাকে আমাদের দরকার। কিন্তু বিরাটের বদলে তাদের পছন্দ ছিল বদ্রিনাথকে (সুবরামানিয়াম বদ্রিনাথ)।’

Related image

তিনি বলেন, ‘আমি বুঝছিলাম যে কেন বদ্রিনাথ তাদের পছন্দ ছিল। বদ্রিনাথ চেন্নাই সুপার কিংসের খেলোয়াড় ছিলেন আর ধোনি ছিল সেই দলের অধিনায়ক। বিরাট যদি সুযোগ পায় বদ্রিনাথকে বাইরে থাকতে হতো। তা ছাড়া চেন্নাইয়ের মালিক তৎকালীন বিসিসিআই সভাপতি এন. শ্রীনিবাসন ছিলেন বদ্রিনাথকে নেয়ার পক্ষে। কিন্তু আমি বুঝাতে পেরেছিলাম যে বিরাট বদ্রিনাথের চেয়েও ব্যতিক্রমী ক্রিকেটার।’

Related image

সেই কোহলিই এখন বিশ্ব ক্রিকেটের সবথেকে মূল্যবান ক্রিকেটার। বোর্ডের তরফে সদ্যই কন্ট্র্যাক্ট লিস্ট বের করা হয়েছে। ধোনি নিজের সেরা সময়ে যে পরিমাণ বেতন পেতেন, তার থেকেও বেশি পরিমাণ অর্থ পান কোহলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *