এখন ধোনি ও কোহলির পারিশ্রমিকের ব্যবধান অনেক বেড়ে গেল..

গতকাল একপ্রকার নজিরবিহীন সিদ্ধান্ত নিয়ে ফেলল ভারতীয় ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের বেতন কাঠামোয় বড়সড় রদবদল হয়ে গেল এদিন। A,B,C গ্রেডের সঙ্গে এবার জুড়ে গেল A+ গ্রেডও। সেই সঙ্গে বেতন কাঠামোয় তৈরি হল বড় ব্যবধান। ব্যবধান বাড়ল ধোনি-কোহলির মধ্যেও।

বোর্ডের বেতন কাঠামোয় দ্বিতীয় সারিতে চলে গেলেন প্রাক্তন বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বুধবার প্রকাশিত বোর্ডের নতুন চুক্তি অনুযায়ী ধোনি থাকছেন A গ্রেডে। মাহির পারিশ্রমিক বছরে ৫ কোটি টাকা। শুধু তাই নয় ধোনির সঙ্গে একই গ্রেডে রয়েছেন আরও ৬ জন ক্রিকেটার- রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, আজিঙ্কে রাহানে এবং ঋদ্ধিমান সাহা।

কোন যুক্তিতে ধোনিকে বিরাটদের সঙ্গে A+ গ্রেডে রাখা হল না ? শুধুমাত্র টেস্ট খেলেন না এই যুক্তিতে কি ধোনিকে দ্বিতীয় সারিতে নামিয়ে দেওয়া হল, উঠছে প্রশ্ন।

ধোনি বছরে ৫ কোটি টাকা পেলেও বিরাটরা বেতন পাবেন ৭ কোটি টাকা। A গ্রেডের থেকে বছরে ২ কোটি টাকা বেশি পারিশ্রমিক পাবেন A+ গ্রেডের ক্রিকেটাররা। বুধবার বোর্ড যে তালিকা প্রকাশ করেছে তাতে A+ গ্রেডে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক চুক্তি ৭ কোটি টাকার।

এই তালিকায় অধিনায়ক বিরাট কোহলি’র সঙ্গে রয়েছেন- রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার এবং জশপ্রীত বুমরা।

বোর্ডের তৃতীয় সারি তথা B গ্রেডে রয়েছেন – কে এল রাহুল, উমেশ যাদব, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহল, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা এবং দীনেশ কার্তিক। এই ৭ জন ক্রিকেটারের বছরে পারিশ্রমিক ৩ কোটি টাকা।

অন্যদিকে C গ্রেডের ক্রিকেটাররা পাবেন বছরে ১ কোটি টাকা। এই তালিকায় রয়েছেন – কেদার যাদব, মণীশ পাণ্ডে, অক্ষর প্যাটেল, করুণ নায়ার, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল এবং জয়ন্ত যাদব।

তবে সাধারণ মানুষ মনে একটা প্রশ্ন থেকে যাবে ধোনির এত অবদান থাকা সত্ত্বেও তাকে কোহলির সাথে রাখা গেল না কেন?

সূত্র:- ২৪ঘণ্টা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *